কিং হেনরি অষ্টম: ইংলিশ ইতিহাসের নিকৃষ্টতম রাজা (পর্ব-২)

4
(2)
Bookmark

No account yet? Register

গত পর্বে আমরা জেনেছি হেনরি অষ্টম এর পরিচিতি, জন্ম-শৈশব, রাজ্যাভিষেক, বিবাহ এবং যে সকল অপ্রীতিকর ঘটনার জন্য ইতিহাসের সবচেয়ে খারাপ রাজা হিসেবে লেখকদের দারা নির্বাচিত হন তার কিছু অংশবিশেষ। আজ থাকছে বাকি অংশ।

১ম পর্ব পড়তে: কিং হেনরি অষ্টম: ইংলিশ ইতিহাসের নিকৃষ্টতম রাজা (পর্ব-১) 

১৫৩৩ সালে হ্যাম্পটন কোর্টে নতুন রাজকীয় আবাস নির্মাণ কাজ এগিয়ে যাওয়ার সাথে সাথে অ্যান বোলেনের প্রথম সন্তান, ভবিষ্যতের রানী প্রথম এলিজাবেথ, ৭ সেপ্টেম্বর গ্রিনউইচে জন্মগ্রহণ করেন।

চিত্র: একনিষ্ঠ পিতা হিসেবে হেনরির এই কল্পিত দৃশ্যটি ১৯ শতকে মার্কাস স্টোন (Marcus Stone) এঁকেছিলেন। চিত্রসূত্র: Historic Royal Palaces

তিন বছর পর, হেনরি তখনও পুরুষ উত্তরাধিকারী ছাড়া ছিলেন। ছেলে তৈরি করতে অ্যানের ব্যর্থতা তার দর্শনীয় পতনের জন্য মারাত্মক অনুঘটক হয়ে ওঠে।

পুরানো ক্যাথলিক (Catholic) শাসনের জীবিত সমর্থকদের দ্বারা ছড়িয়ে পড়া মিথ্যে গুজব অ্যানের বিরুদ্ধে ব্যভিচার এবং রাজার মৃত্যুর ষড়যন্ত্রের অভিযোগ এনেছিল।

নির্দোষতার প্রতিবাদ সত্ত্বেও হেনরি অ্যানকে টাওয়ার অফ লন্ডনে পাঠানোর আদেশ দেন। একটি মিথ্যা বিচারের পর, ১৫৩৬ সালে ১৯ মে তাকে দেশদ্রোহের দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

মৃতূর পূর্বমুহূর্তে
মৃতূর পূর্বমুহূর্তে। চিত্রসূত্র: History of royal woman

অষ্টম হেনরি অ্যান বোলেনকে তার মৃত্যুদণ্ডের জন্য ছোট করুণার অনুমতি দিয়েছিলেন। তার অনুরোধে, অ্যানকে একটি কুঠারের পরিবর্তে একটি ধারালো তলোয়ার দিয়ে পরিষ্কারভাবে শিরশ্ছেদ করা হয়েছিল।

অ্যান বোলেনের শিরচ্ছেদ
অ্যান বোলেনের শিরচ্ছেদ। চিত্রসূত্র: History

অ্যানের মৃত্যুর মাত্র দশ দিন পরে রাজা হোয়াইটহল প্যালেসে জেন সিমোরকে (Jane Seymour) বিয়ে করেছিলেন। ১৫৩৭ সালে, ভবিষ্যতের ষষ্ঠ এডওয়ার্ড (Edward VI), ১২ 

অক্টোবর ভোরে হ্যাম্পটন কোর্টে জন্মগ্রহণ করেন এবং তিন দিন পরে চ্যাপেল রয়্যালে নাম রাখা হয়।

ষষ্ঠ এডওয়ার্ড
ষষ্ঠ এডওয়ার্ড। চিত্রসূত্র: The Royal Family

দুঃখজনকভাবে, প্রসবপরবর্তী জটিলতার কারণে ২৪ অক্টোবর প্রাসাদে জেনের মৃত্যু হয়। 

হেনরির ধর্মীয় নীতিগুলি বৃহত্তর দেশে বিরোধিতার মুখোমুখি হয়েছিল, যা তিনি নির্মমভাবে চূর্ণ করেছিলেন। ১৫৩৬ সালে তিনি প্রতিক্রিয়াশীল ‘গ্রীসের তীর্থযাত্রা’, রাজার ধর্মীয় বিপ্লব এবং এর অর্থনৈতিক প্রভাব সম্পর্কে সামাজিক প্রতিবাদী নেতাদের নির্দয়ভাবে মৃত্যুদণ্ড দিয়েছিলেন।

১৫৩৯ সালে ঘোষণা আইন তার সকল আদেশকে পূর্ণ আইনী কর্তৃত্ব প্রদান করে। জাদুবিদ্যা এবং সমকামিতার বিরুদ্ধে বৈষম্যমূলক আইনও পাস করা হয়েছিল, যা পরবর্তী দুইশ বছরে নির্যাতিত অনেক নিরীহ মানুষের জন্য ভয়াবহ পরিণতি হয়েছিল। হেনরি অত্যাচারী হয়ে উঠেছিল।

আরো পড়ুন: প্রিন্স ফিলিপের মৃত্যু এবং একটি রাজকীয় অধ্যায়ের সমাপ্তি (প্রথম পর্ব)

প্রিন্স এডওয়ার্ডের জন্ম সত্ত্বেও, অষ্টম হেনরি জানতেন যে টিউডর রাজবংশের ভবিষ্যৎ ভাঙ্গন ধরবে। 

তার অতিরিক্ত উত্তরাধিকারীদের প্রয়োজন ছিল, এবং তার ধারাবাহিকতায় ১৫৪০ সালে, তার মুখ্যমন্ত্রী থমাস ক্রমওয়েল (Thomas Cromwell) তাকে জার্মান রাজকুমারী ক্লিভসের অ্যানকে (Anne of Cleves) বিয়ে করতে প্ররোচিত করেছিলেন যার রাজনৈতিক উদ্দেশ্য ছিলো। 

Anne of Claves.
Anne of Claves.চিত্রসূত্র: Historic Royal Palaces

অ্যান হেনরির চতুর্থ স্ত্রী ছিলেন। মাত্র কয়েক মাস পরে বিয়ে বাতিল করা হয়, প্রাথমিক কারণ নাকি রাজার তাকে আকর্ষণীয় মনে হয়নি। এবং তিনি ইতিমধ্যে একটি আকর্ষণীয় প্রতিস্থাপন খুঁজে পেয়েছেন।

হেনরি অ্যানকে প্রত্যাখ্যান করে ঘোষণা করেন এই বলে  যে ‘আমি তাকে পছন্দ করি না’। এবং তাড়াহুড়ো করে তার একজন মহিলা ব্যক্তিগত সহকারি, কিশোর ক্যাথরিন হাওয়ার্ডকে বিয়ে করেন। রাজা সবসময় নিজের জন্য তার স্ত্রী দের বেছে নিতে পছন্দ করতেন। একই দিনে ক্রমওয়েলকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। 

মৃত্যুর পূর্ব মুহুরতে থমাস।
মৃত্যুর পূর্ব মুহুরতে থমাস। চিত্রসূত্র:  Web Gallery of Art

১৫৪১ সালের নববর্ষ উদযাপনের সময় হেনরি ক্যাথরিন হাওয়ার্ডকে অনেক উপহার দেন। বছরের শেষ না হতেই পরিবেশ পুরোপুরি বদলে গিয়েছিল। থমাস ক্র্যানমার (Thomas Cranmer) উদ্বিগ্নভাবে রাজাকে ক্যাথরিনের অবিশ্বাস এবং ব্যভিচারের প্রমাণ উপস্থাপন করেছিলেন। হেনরির রাগ ছিলো প্রচণ্ড। তার কিছু সভাসদ ভেবেছিলেন যে তিনি পাগল হয়ে গেছেন।

ক্যাথরিন হাওয়ার্ড
ক্যাথরিন হাওয়ার্ড।চিত্রসূত্র:  History Extra

রানীকে হ্যাম্পটন কোর্টে গ্রেপ্তার করা হয় এবং পরে টাওয়ার অফ লন্ডনে নিয়ে যাওয়া হয়। ১৫৪২ সালের ১৩ ফেব্রুয়ারি তার মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার আগে তিনি রাজাকে আর দেখতে পাবেন না। জনশ্রুতি আছে যে আতঙ্কিত ক্যাথরিন হাওয়ার্ডের ভূত হ্যাম্পটন কোর্টের স্টেট অ্যাপার্টমেন্টগুলিকে তাড়া করে, অষ্টম হেনরির কাছে করুণার জন্য চ্যাপেলের দিকে দৌড়াদৌড়ি করে। 

এছাড়াও ১৫৩০-এর দশকের শেষের দিকে এবং ৪০-এর দশকের শুরুতে পোল (Pole) এবং কোর্টেনাই পরিবারের (Courtenay families) বিভিন্ন সদস্যকে মৃত্যুদণ্ড দেওয়া হয়- ধারণা করা হয় যে তিনি তার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিলেন, কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে তাদের রাজকীয় রক্ত তাদের সিংহাসনের প্রতি প্রতিযোগিতামূলক দাবি দিয়েছিল। এমনকি ১৫৪১ সালে তিনি ৬৭ বছর বয়সী মার্গারেট পোলকে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেন, যিনি একসময় তার মেয়ে মেরির গৃহশিক্ষক ছিলেন। ষোড়শ শতাব্দীর ইতিহাসবিদ জন স্টো (John Stow) দাবি করেছিলেন যে হেনরির শাসনামলে প্রায় ৭০,০০০ লোককে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

আপনি যদি এতদূর পড়ে যদি আপনি যখন হেনরির কথা ভাববেন, তখন আপনি সম্ভবত তার নাম ঘিরে সমস্ত সরস বিতর্কের কথা ভাববেন- স্ত্রীদের কাছ থেকে তিনি যে রণক্ষেত্র শুরু করেছিলেন। হ্যাঁ, অষ্টম হেনরি নির্মম, স্বার্থপর এবং কখনও কখনও খুব অপ্রীতিকর ছিল। কিন্তু তা সত্ত্বেও, এটা অস্বীকার করা কঠিন যে রাজা অষ্টম হেনরি খুব দক্ষ নেতা ছিলেন। ১৫০৯ থেকে ১৫৪৭ বছরের মধ্যে ইংল্যান্ডের রাজা হিসেবে তাঁর শাসনামলে তিনি অনেক কিছু অর্জন করেছিলেন। উদাহরণস্বরূপ:

  • রাজা অষ্টম হেনরি ইংল্যান্ডের চার্চ প্রতিষ্ঠা করেন। তার উদ্দেশ্য সন্দেহজনক হতে পারে, কিন্তু কতজন রাজতন্ত্র সম্পূর্ণ ধর্মীয় সংস্কার অর্জন করতে এবং একটি সম্পূর্ণ নতুন ধর্ম প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিল যা এখনও ৫০০ বছর ধরে শক্তিশালী হয়ে উঠছে?
  • রাজা অষ্টম হেনরি দেশের নৌবাহিনীতে জাহাজের সংখ্যা ১৬ গুণ বাড়িয়ে দেন। যুদ্ধের প্রতি তার ঝোঁক ছিল, যা তাকে তার রাজত্বকালে ৫৫টি নতুন জাহাজ উৎপাদনের নির্দেশ না দিয়ে দেখেছিল। বস্তুত, এটি ইংল্যান্ডের স্থায়ী নৌবাহিনীর সূচনা করে। একটি কৃতিত্ব শুঁকতে হবে না!
  • রাজা অষ্টম হেনরি সফলভাবে 1545 থেকে 1546 মধ্যে প্রতিটি ফরাসি আক্রমণের বিরুদ্ধে তার দেশ রক্ষা, অবশ্যই, তিনি হয়তো তাদের আক্রমণ উস্কে দিয়েছেন। কিন্তু অন্তত তিনি তার দেশকে সুরক্ষিত রেখেছিলেন!

অবশেষে অষ্টম হেনরি  তার ৯ বছরের ছেলে ষষ্ঠ এডওয়ার্ডকে রেখে  ১৫৪৭ সালের ২৮ জানুয়ারি ৫৫ বছর বয়সে মারা যান। হেনরি অষ্টমের সাফল্য সফল হয়েছিল তার উচ্চ পর্যায়ের কৌশলগত চিন্তা ভাবনা এবং অন্যান্য লোকদের প্রভাবিত এবং নেতৃত্ব দেওয়ার জন্য তার তীক্ষ্ণ দক্ষতার জন্য। সুতরাং যদিও আপনি অগত্যা তার অনেক ক্রিয়াকলাপ কে সমর্থন করতে নাই পারেন তবে হেনরির রাজত্বের কিছু সূক্ষ্ম বিবরণ আপনাকে অনেক শিক্ষা দিবে।

প্রচ্ছদ চিত্রঃ Apollo

তথ্যসূত্রঃ 

আপনার অনুভূতি জানান

Follow us on social media!

আর্টিকেলটি শেয়ার করতে:
No Thoughts on কিং হেনরি অষ্টম: ইংলিশ ইতিহাসের নিকৃষ্টতম রাজা (পর্ব-২)

কমেন্ট করুন

অসামান্য

error: Content is protected !!