প্রচ্ছদ চিত্র

কিং হেনরি অষ্টম: ইংলিশ ইতিহাসের নিকৃষ্টতম রাজা (পর্ব-১)

4.7
(3)
Bookmark

No account yet? Register

কিং হেনরি অষ্টম যুক্তিযুক্তভাবে ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে বিখ্যাত রাজা। তিনি ছয় স্ত্রী রাখার জন্য, প্রচুর পরিমাণে খাবার খাওয়ার এবং প্রচুর লোককে মৃত্যুদণ্ড দেওয়ার জন্য পরিচিত চরিত্র ছিলেন। উল্লেখযোগ্য সংখ্যক ব্রিটিশ ঐতিহাসিক তাঁর নিষ্ঠুরতা, ব্যর্থব্যয়ী প্রকৃতি এবং সাধারণভাবে স্বৈরশাসকের মতো পদ্ধতির কারণে তাকে ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে নিকৃষ্টতম রাজা মনে করেন। 

সাম্প্রতিক এক ব্রিটিশ জরিপে একদল ঐতিহাসিক লেখক অষ্টম হেনরিকে ইতিহাসের সবচেয়ে খারাপ রাজা হিসেবে বেছে নেন। আজ আমরা জানবো কেনো তাকে নিকৃষ্ট বলা হয়।

অসামান্যবাসীদের সুবিধার জন্যে এই লিখাটি দুটো ভাগে ভাগ করা হইয়েছে। প্রথম পর্বে থাকবে হেনরি অষ্টম এর পরিচিতি, জন্ম শৈশব, রাজ্যাভিষেক, বিবাহ এবং যে সকল অপ্রীতিকর ঘটনার জন্য ইতিহাসের সবচেয়ে খারাপ রাজা হিসেবে লেখকদের দারা নির্বাচিত হন তার কিছু অংশবিশেষ। 

জন্ম এবং শৈশব

দ্বিতীয় হেনরি টিউডর(Tudor) ১৪৯১ সালের ২৮ জুন লন্ডনের গ্রিনউইচের প্যালেসনিয়া প্রাসাদ  জন্মগ্রহণ করেন। তিনি প্রথম টিউডর রাজা সপ্তম হেনরি এবং তার স্ত্রী এলিজাবেথ প্লান্টেজনেটের তৃতীয় সন্তান ছিলেন, যিনি ইয়ার্কিস্ট রাজা চতুর্থ এডওয়ার্ডের কন্যা ছিলেন। দ্বিতীয় পুত্র জন্মের সময় রানী এলিজাবেথের বয়স ছিল মাত্র ২৫ বছর; তার স্বামীর বয়স ছিল ৩৪ বছর এবং তিনি প্রায় ছয় বছর ধরে রাজা ছিলেন। 

যখন তার বড় ভাই আর্থার সিংহাসনের জন্য প্রস্তুত ছিলেন তখন হেনরিকে গির্জার ক্যারিয়ারের দিকে পরিচালিত করা হয়েছিল, ধর্মতত্ত্ব, সঙ্গীত, ভাষা, কবিতা এবং খেলাধুলায় বিস্তৃত শিক্ষা নিয়ে। যৌবনে তিনি ক্রীড়াবিদ এবং অত্যন্ত বুদ্ধিমান ছিলেন। একজন সমসাময়িক পর্যবেক্ষক তাকে এভাবে বর্ণনা করেছিলেন: ‘তিনি ভাল ফরাসি, ল্যাটিন এবং স্প্যানিশ ভাষায় কথা বলেন; খুব ধার্মিক; তিনি শিকার অত্যন্ত পছন্দ করেন. হেনরির পাণ্ডিত্যপূর্ণ আগ্রহের মধ্যে ছিল বই এবং সঙ্গীত উভয়লেখা, এবং তিনি শিল্পকলার একজন জাঁকজমকপূর্ণ পৃষ্ঠপোষক ছিলেন।

তিনি অনেক যন্ত্রের একজন দক্ষ খেলোয়াড় এবং সুরকার ছিলেন।

রাজ্যাভিষেক এবং বিবাহ

সপ্তম হেনরি ১৫০৯ সালের এপ্রিল মাসে মারা যান। অষ্টম হেনরি মাত্র ১৭ বছর বয়সী ছিলেন, কিন্তু তার তারুণ্যের শক্তি এবং তার দ্বৈত ইয়র্কিস্ট(Yorkist) এবং ল্যাঙ্কাস্ট্রিয়ান(Lancastrian) রক্ত তাকে ইংরেজ জাতির জন্য একটি নতুন সূচনার শারীরিক প্রতিমূর্তি করে তোলে। 

মধ্যযুগীয় রাজতন্ত্রের প্রজন্মের দ্বারা সেট করা রীতি অনুযায়ী, হেনরি ওয়েস্টমিনস্টার অ্যাবে(Abbay) প্রক্রিয়াকরণের আগে টাওয়ার অফ লন্ডনে তার রাজ্যাভিষেকের আগের রাত কাটিয়েছিলেন। টাওয়ারটি ছিল দেশের প্রাচীনতম এবং সবচেয়ে প্রতীকি রাজকীয় বাসস্থান। টাওয়ারের নিয়ন্ত্রণ নেওয়া মানে দেশের নিয়ন্ত্রণ নেওয়া।

হেনরি প্রথম প্রাপ্তবয়স্ক রাজকুমার হন যিনি প্রায় ১০০ বছর পর শান্তিপূর্ণভাবে সিংহাসনের উত্তরাধিকারী হন।

১৫০৯ সালে রাজা হিসেবে হেনরির প্রথম দায়িত্ব ছিল আরাগনের স্প্যানিশ রাজকুমারী ক্যাথরিনকে(Catherine of Aragon) বিয়ে করা। 

Katherine of Aragon. History Extra
Katherine of Aragon. History Extra

যদিও তিনি ছিলেন হেনরির ভাই আর্থার এর বিধবা স্ত্রী। তার কারণ ছিল স্প্যানিশ জোট চালিয়ে যাওয়ার জন্য। তিনি হেনরির চেয়ে পাঁচ বছরেরও বেশি বড় ছিলেন।

হেনরির অপ্রীতিকর ঘটনাবলী

পরম শক্তি একজন মানুষকে নিজের বৃথা পরিহাসের দিকে পরিণত করতে পারে। হেনরির রাজা হওয়ার কথা ছিল না। তার বড় ভাই আর্থার রাজা মুকুট পরেছিলেন। এর কিছুদিন পরেই তিনি মারা যান, দ্বিতীয় পুত্র হেনরি রাজার মুকুট পরেন। হেনরির খারাপ খ্যাতির বেশিরভাগই তার ঘটনাবহুল বৈবাহিক জীবন থেকে আসে। 

যুদ্ধক্ষেত্রে গৌরবময় বিজয় এবং দুর্দান্ত ইউরোপীয় শীর্ষ সম্মেলন সব খুব ভাল ছিল, কিন্তু অষ্টম হেনরি টিউডর রাজবংশের ভবিষ্যৎ নিশ্চিত করতে এবং মুকুট উপর আসন্ন রক্তক্ষয়ী প্রতিযোগিতা এড়াতে একটি ছেলে এবং উত্তরাধিকারী প্রয়োজন ছিল।

ক্যাথরিনের প্রথম গর্ভপাত তার বিয়ের প্রথম দিকে ঘটেছিল। এরপর ১৫১১ সালের ১ লা জানুয়ারী তিনি হেনরি নামে একটি পুত্র সন্তানের জন্ম দেন। যাইহোক, দম্পতির আনন্দ সংক্ষিপ্ত ছিল কিন্তু দুর্ভাগ্যবশত কয়েক সপ্তাহের মধ্যে শিশু রাজকুমার মারা যান। 

আরো পড়ুন: আলফ্রেড দ্য গ্রেট: ভাইকিং আক্রমণের বিরুদ্ধে একজন সফল রক্ষক

সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে উত্তরাধিকারীর আশা ক্ষীণ হতে শুরু করে। ক্যাথরিন ১৫২৫ সালে ৪০ বছরে পা দিলেন। হেনরি যে প্রাণবন্ত জীবন উপভোগ করছিলেন তা থেকে তিনি সরে আসেন, ক্রমবর্ধমান ধার্মিক এবং ধর্মপ্রাণ হয়ে ওঠেন।

হেনরি চিন্তা করতে শুরু করেন যে তার বিয়ে অভিশপ্ত হতে পারে, কারণ তিনি তার ভাইয়ের বিধবাকে বিয়ে করে ঈশ্বরকে ক্ষুব্ধ করেছিলেন। তিনি পুরাতন নিয়মের একটি উদ্ধৃতি নিয়ে আচ্ছন্ন হয়ে পড়েন। উদ্ধৃতিটি ছিল এমন যে: ‘যদি একজন ব্যক্তি তার ভাইয়ের স্ত্রীকে নিয়ে যায়, তবে তা অপবিত্রতা; তিনি তার ভাইয়ের নগ্নতা উন্মোচন করেছেন, তারা নিঃসন্তান হবে।’

১৫২৬ সালে অষ্টম হেনরি এক কম বয়সী মহিলার প্রেমে পড়েন। অ্যান বোলেন(Anne Boleyn) আত্মবিশ্বাসী এবং অপ্রাপ্য ছিলেন।

ড্যানিয়েল ম্যাকলিসের ঊনবিংশ শতাব্দীর একটি চিত্রে অ্যান বোলেনকে তার ভাবিষ্যত স্বামী ইংল্যান্ডের অষ্টম হেনরির সাথে দেখা করতে দেখা যাচ্ছে। চিত্রসূত্র: World History Encyclopedia
ড্যানিয়েল ম্যাকলিসের ঊনবিংশ শতাব্দীর একটি চিত্রে অ্যান বোলেনকে তার ভাবিষ্যত স্বামী ইংল্যান্ডের অষ্টম হেনরির সাথে দেখা করতে দেখা যাচ্ছে। চিত্রসূত্র: World History Encyclopedia

অ্যানকে পাওয়ার আগে হেনরিকে আরাগনের ক্যাথরিনকে তালাক দিতে হবে।

কিন্তু তিনি তার প্রথম বিয়ে থেকে আশা হিসাবে দ্রুত নিজেকে মুক্ত করতে পারেন নি। তার প্রথম স্ত্রীর হাত থেকে নিজেকে মুক্ত করতে তার সাত বছর সময় লেগেছিল। এতটাই সর্বগ্রাসী ছিল হেনরির বিবাহ বিচ্ছেদের আকাঙ্ক্ষা যে এটি রাজার ‘গ্রেট ম্যাটার‘ নামে পরিচিত হয়েছিল। 

হেনরি এতক্ষণে নিজেকে অপ্রতিরোধ্য মনে করা শুরু করেন। তিন দাবি করেছিলেন যে, পৃথিবীতে ঈশ্বরের প্রতিনিধি হিসেবে পোপের পরিবর্তে সবাই তাকে স্বীকার করুক। যারা প্রত্যাখ্যান করেছিল তাদের সবাইকে ধ্বংস করা হয়েছিল, যার মধ্যে তার চ্যান্সেলর টমাস মোর-ও(Tomas More) ছিলেন, যাকে ১৫৩৫ সালে টাওয়ার অফ লন্ডনে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। 

চ্যান্সেলর টমাস মোর। চিত্রসূত্র: World History Encyclopedia
চ্যান্সেলর টমাস মোর। চিত্রসূত্র: World History Encyclopedia

আগামী পর্বে আমরা জানবো অ্যান বোলেনের মৃত্যু, বহু প্রতীক্ষিত প্রিন্স এডওয়ার্ডের জন্ম এবং তিনি  ইংলিশ ইতিহাসের নিকৃষ্টতম রাজা হলেও রাজ্য পরিচালানায় তিনি ছিলেন যথেষ্ট সজাগ যা আপনাকে আপনার ভেতর থেকে ‘নিকৃষ্টতম’ শব্দটি খানিক সময় এর জন্য পাথর চাপা দিয়ে রাখতে সাহায্য করবে হয়তো। 

প্রচ্ছদ চিত্র: Apollo

তথ্যসূত্র

আপনার অনুভূতি জানান

Follow us on social media!

আর্টিকেলটি শেয়ার করতে:
One Thought on কিং হেনরি অষ্টম: ইংলিশ ইতিহাসের নিকৃষ্টতম রাজা (পর্ব-১)
    Osman Bhuiyan
    27 Apr 2021
    8:52pm

    ❤️

    1
    0

কমেন্ট করুন

অসামান্য

error: Content is protected !!