ক্রুসেড যুদ্ধের ইতিহাস: ইতিহাসের পাতায় পাতায় যুদ্ধের ধারাবিবরণী

মো. যোবায়ের হাসান
4.5
(11)
Bookmark

No account yet? Register

খ্রিষ্টানদের ধর্মযুদ্ধ নামে খ্যাত ক্রুসেড কি আসলেও ধর্মযুদ্ধ ছিল নাকি খ্রিষ্টান নেতাদের লোভ-লালসার ফলাফল হিসেবে অসংখ্য মুসলমানকে হত্যার পরিকল্পনা ছিল তা হয়ত অনেকেই জানেন না, এমনকি অনেকে জানেন না ক্রুসেড যুদ্ধ সম্পর্কেই!

যদিও ইহুদিরাও এর টার্গেট ছিল; কিন্তু মূল টার্গেট ছিল মুসলমানরা যেহেতু তখন সেলজুক সাম্রাজ্যের শাসন চলছিল

কয়জনই বা নাম শুনেছে মওদুদ বিন তুনতেকিন, সুকমান বিন উরতুক, ইলগাজি বিন উরতুক কিংবা বাল্‌ক বিন বাহরামের কথা! এদের কথা না হয় বাদই দেয়া গেল। কয়জনই বা মালিকশাহ, নিজামুল মুলকের নাম শুনেছেন? অনেকেই হয়ত ইমাদুদ্দিন জিনকি ও তার পুত্র নুরুদ্দিন জিনকি সম্পর্কে শুনেছেন কিন্তু এদের জীবনাচরণ সম্পর্কে কতজনই বা জানি আমরা!

ক্রুসেড যুদ্ধের ইতিহাস ১ম খণ্ডের প্রচ্ছদ।
১ম খণ্ডের প্রচ্ছদ। উৎসঃ মাকতাবাতুল হাসান

কেন তারা মুসলিমদের ইতিহাসে বীর হয়ে আছেন? ঐতিহাসিক ইবনুল আছির বলেন, ‘উমর ইবনে আব্দুল আজিজের পর নুরুদ্দিনের চেয়ে অধিক ন্যায়পরায়ণ ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সচেষ্ট কোন শাসক ছিল না’।

তাইতো লেখক রাগিব সারজানি বলেছেন,

‘প্রকৃতপক্ষে আমরা আমাদের ইতিহাস জানি না’।

ক্রুসেড যুদ্ধের ইতিহাস বইটি মূলত রাগিব সারজানির লেখা; ক্রুসেড নিয়ে তিনি ‘পাঁচটি’ খণ্ডে বই প্রকাশ করার কথা জানান। যার প্রথম খণ্ডের বাংলা অনুবাদ হচ্ছে এই ২ খণ্ডের বই ‘ক্রুসেড যুদ্ধের ইতিহাস’। এই বইটিতে মূলত ১ম ক্রুসেড ও তৎপরবর্তী কিছু অংশ উঠে এসেছে, অর্থাৎ বাকি আছে প্রায় আরও আট আটটি ক্রুসেড! তবে এক্ষেত্রে বাংলা অনুবাদের সম্পাদনা-পর্ষদের প্রসংশা করতেই হয়।

২য় খণ্ডের প্রচ্ছদ। উৎসঃ মাকতাবাতুল হাসান

কেননা তারা সবগুলো ক্রুসেড নিয়েই বইয়ের শেষের দিকে সংক্ষিপ্ত আকারে আলোচনা করে দিয়েছেন! যাতে উঠে এসেছে সালাহউদ্দিন আইউবী, রুকনুদ্দিন বাইবার্সের মত মহান বীরদের সংক্ষিপ্ত ইতিহাস।

বইটির মূলত যে তিনটি আমার কাছে আলহামদুলিল্লাহ্‌ বেশ চমৎকার লেগেছে তা হচ্ছে,

  • বইটিতে কুরআন ও হাদিসের আলোকে ক্রুসেড যুদ্ধের বর্ণনার ফাঁকে ফাঁকে এর থেকে প্রাপ্ত নানা শিক্ষা উল্লেখ করা হয়েছে।
  • জেরুজালেমে তখনকার ক্রুসেড আগ্রাসন ও বর্তমান ইহুদী আগ্রাসনের পরিস্থিতির তুলনা করা হয়েছে।
  • বারবার ম্যাপের তথা চিত্রের সাহায্যে তৎকালীন বিভিন্ন অবস্থা দেখানো হয়েছে।

আরো পড়ুন: শাহ সিকান্দার জুলকারনাইন

এছাড়াও বইয়ের শেষে দেয়া হয়েছে এই ইতিহাসে গুরুত্বপূর্ণ ব্যক্তিসমুহের সংক্ষিপ্ত পরিচিতি; যাতে এদের কারও সম্পর্কে জানতে যেকোনো সময়ে সহজেই খুঁজে পাওয়া যায়। এই ইতিহাসের বর্ণনায় আমার সবচেয়ে চমৎকার চরিত্র লেগেছে ‘বাল্‌ক বিন বাহরাম’, যদিও ইমাদুদ্দিন জিনকি তো সেরা বীর হিসেবে ছিলেনই। কিন্তু বাল্‌ক বিন বাহরাম তার কম সামরিক শক্তি দিয়েও যেভাবে দুই দুইজন ক্রুসেড নেতাকে বন্দী করেছিলেন সেটা‌ নিঃসন্দেহে এক অসাধারণ বীরত্ব ছিল! এছাড়াও মশুল এলাকা কেন ক্রুসেড আগ্রাসনের বিরুদ্ধে জিহাদে সর্বদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত সেটা সকল মুসলমানের জানা অত্যাবশ্যক বলেই মনে হয়! আর এর মূল কারণ ছিল উজির নিজামুল মূলকের জ্ঞানের প্রতি গুরুত্বারোপ করা, তিনি বিভিন্ন স্থান হতে যুগশ্রেষ্ঠ আলিম ও বিদ্বানদের খুঁজে নিয়ে আসতেন। হাদিস, ফিকহ ও বিভিন্ন শাস্ত্রের খ্যাতনামা আলিমগণ নিজামিয়া মাদ্রাসাসমূহে শিক্ষাদান করাতেন।

ক্রুসেড যুদ্ধের ইতিহাস বইয়ের প্রচ্ছদ।
বইয়ের প্রচ্ছদ। উৎসঃ MD. Jubair Hasan

লেখক সম্পর্কে


ড. রাগিব সারগানি একজন মিশরীয় চিকিৎসক, গবেষক, ইসলামী চিন্তাবিদ এবং দাঈ। তিনি ১৯৬৪ সালে মিশরীয় আরব প্রজাতন্ত্রের পশ্চিম প্রদেশে জন্মগ্রহণ করেছিলেন।

ড. রাগিব সারজানি
ড. রাগিব সারজানি। উৎসঃ islam.assawsana.com

তাঁর শিক্ষাজীবনের শুরুতে তিনি কায়রো মেডিসিন বিশ্ববিদ্যালয়ে যান এবং ১৯৮৮ সালে অনার্স সহ স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি একই ফিল্ডে পড়াশোনা চালিয়ে যান এবং ১৯৯৮ সালে ইউরোলজি এবং কিডনি অস্ত্রোপচারে ডক্টরেট পাওয়ার আগে কায়রো বিশ্ববিদ্যালয়ে ১৯৯২ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ইসলামের ইতিহাসের প্রতি তাঁর আগ্রহ তাকে চিকিৎসাবিজ্ঞান অধ্যয়নের পাশাপাশি একই সাথে ইসলাম সম্পর্কে আরও অধ্যয়ন করতে পরিচালিত করেছিল। তিনি দুটি গবেষণার মধ্যে পুনর্মিলন পরিচালনা করতে সক্ষম হন।

রাগিব সারজানি নব্বইয়ের দশকের শুরুতে কুরআন শেখা শেষ করেছিলেন। তিনি “Kissat al Islam (Islam’s story)” নামে একটি ওয়েবসাইট প্রতিষ্ঠা করেন। যেখানে তিনি ইসলামের ইতিহাসের পরিচয় দেন এবং এটির চারপাশের ভুল ধারণা সংশোধন করেন।

বই সম্পর্কে

  • বইয়ের নাম: ক্রুসেড যুদ্ধের ইতিহাস (১ম ও ২য় খণ্ড)
  • প্রকাশক: মাকতাবাতুল হাসান
  • অনুবাদক: আবু মুসআব ওসমান ও সাদিক ফারহান
  • মুদ্রিত মূল্য: ১৩০০(৬০০+৭০০) টাকা
  • পৃষ্ঠাসংখ্যা: ৪১৬ (১ম খণ্ড) ও ৪৭৮ (২য় খণ্ড)

প্রচ্ছদ চিত্রসূত্র: মাকতাবাতুল হাসান

আপনার অনুভূতি জানান

Follow us on social media!

আর্টিকেলটি শেয়ার করতে:
2 Thoughts on ক্রুসেড যুদ্ধের ইতিহাস: ইতিহাসের পাতায় পাতায় যুদ্ধের ধারাবিবরণী
    Mahather Muhammad
    2 Feb 2021
    7:01am

    ইনশাহআল্লাহ বইটি একদিন পড়বো।

    2
    0
      মো. যোবায়ের হাসান
      2 Feb 2021
      4:07pm

      জ্বি পড়ে দেখতে পারেন ইনশাআল্লাহ্‌ অনেক কিছু জানবেন ইতিহাসের। বিশেষ করে বর্তমানের অনেক লিবারেল যেভাবে ইসলাম ও খ্রিষ্টান “ধর্মের” যুদ্ধ বলে চালিয়ে দেয়। তা সম্পর্কে সত্যটা জানতে পারবেন ইনশাআল্লাহ্‌।

      2
      0

কমেন্ট করুন

অসামান্য

error: Content is protected !!