আলফ্রেড দ্য গ্রেট: ভাইকিং আক্রমণের বিরুদ্ধে একজন সফল রক্ষক, পর্ব ১

4.7
(6)
Bookmark

No account yet? Register

ঐতিহাসিক টিভি সিরিজপ্রেমিদের কাছে হয়তো এ নামটি পরিচিত। তুমুল জনপ্রিয় দুটো টিভি সিরিজ ভাইকিংস (Vikings) এবং দ্য লাস্ট কিংডম (The Last Kindom) এর বেশ কিছু সিজনে প্রধান চরিত্রের ভূমিকায় ছিল এই নামটি। বিশেষ করে ‘দ্য লাস্ট কিংডম’-এর কথা না বললেই নয়। নিজের জ্ঞান, বুদ্ধি, দক্ষতা দিয়ে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছিলেন ভাইকিংসদের বিরুদ্ধে, প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন শান্তির এবং স্বপ্ন দেখেছিলেন সকল খণ্ডিত রাজ্যগুলোকে একত্রিত করে ইংল্যান্ড প্রতিষ্ঠিত করার। ‘দ্য লাস্ট কিংডম’ সিরিজে উথরেড (Uhtred) নামক এক দুর্দান্ত যোদ্ধার সাহসিকতা ও বিচক্ষণতায় ভাইকিংসদের হাত থেকে আলফ্রেডের রাজ্য রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও বাস্তব ইতিহাসে আলফ্রেডের সময়কালে এ নামের কোনো অস্তিত্বই ছিলো না। তবে আলফ্রেড ছিলেন এক অনন্য ব্যক্তিত্বের অধিকার। 

তবে কে এই আলফ্রেড? কেনই বা ‘আলফ্রেড দ্য গ্রেট’ নামে ভূষিত তিনি? আসুন জানা যাক তাঁর ইতিহাস।

[বি.দ্র:বোঝার সুবিধার্থে কিছু শব্দ ইংরেজিতে ব্যবহার করা হবে। যেমন: ব্যক্তি এবং স্থানের নাম] 

আলফ্রেডের জন্ম এবং শৈশব

আলফ্রেড ৮৪৯ খ্রিষ্টাব্দের ২৩শে এপ্রিল বর্তমান ইংল্যান্ডের ওয়্যান্টেজ (Wantage)-এ জন্মগ্রহণ করেন। তিনি জন্ম নেন  এঙ্গলো-সেক্সন (Anglo-Saxon) সভ্যতায়। তিনি ছিলেন ওয়েজেক্স রাজ্যের শাসক এথ্যালওলফ (Aethelwulf~৭৯৫-৮৫৮) এর পঞ্চম সন্তান। আলফ্রেড ছোট থেকেই ছিলেন বুদ্ধিমান। তিনি কবিতা শিখতে এবং মুখস্থ করতে ভালোবাসতেন। ৮৫৩ খ্রিষ্টাব্দে চার বছর বয়সে আলফ্রেডকে রোমে প্রেরণ করা হয়েছিলো বলে জানা যায়। এবং সেখানে পপ লিও চতুর্থ (Pope Leo IV) তাকে রাজা হিসেবে অভিষিক্ত করেন। ভিক্টোরিয়ার লেখকরা ওয়েজেক্সের (Wessex) সিংহাসনে তাঁর পরবর্তী উত্তরাধিকারের প্রস্তুতির ক্ষেত্রে এটি একটি আগাম বার্তা হিসেবে ব্যাখ্যা করেছিলো।

ওয়েজেক্স
ওয়েজেক্স। চিত্রসূত্র:রেডিট

লোকমুখে শোনা যায় তিনি শারীরিকভাবে দূর্বল ছিলেন। ধারণা করা হয় তিনি হয়তো ক্রোন (Crohn) রোগে ভুগতে পারেন। শারীরিকভাবে দূর্বল থাকা সত্ত্বেও সাহসিকতা এবং চতুরতার জন্য খ্যাতি পেয়েছিলেন তিনি।

বিয়ে এবং রাজা হিসেবে আলফ্রেড

৮৫৮ খ্রিষ্টাব্দে এথ্যালওলফ মারা যাবার পর তিন ভাই এথ্যালবাল্ড (Aethelbald), এথ্যালবার্থ (Aethelberht) এবং এথ্যালরেড (Aethelred~৮৪৫/৪৮–৮৭১) দ্বারা রাজ্য শাসন হয়েছিলো।

৮৬৮ খ্রিষ্টাব্দে আলফ্রেড মার্সিয়ান (Mercian) রাজকেন্দ্রের বংশধর এলসওইথ (Ealhswith) এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সম্ভবত দুটো প্রদেশকে একত্রে আনার এবং দীর্ঘমেয়াদী পশ্চিমা পরিকল্পনার অংশ হিসেবে। দুর্ভাগ্যক্রমে, অ্যাংলো-স্যাক্সনের কোনো রাজ্যের জন্যই এই সময়টি ভালো ছিলো না। ভাইকিংরা ৭৯৩ খ্রিষ্টাব্দ থেকে ইংল্যান্ড অভিযান চালাচ্ছিলো। তবে ৮৬৫ এর দিকে ‘দ্যা গ্রেট হিথেন আর্মি‘ (The Great Heathen Army)-দের দ্বারা বিজয়ের প্রচার শুরু হয়েছিলো। কিংবদন্তি ‘র‌্যাগনার লদব্রক’ (Ragnar Lodbrok) এর ছেলেরা এর নেতৃত্বে ছিলো। 

৮৬৭ সালে ‘ইয়র্ক‘ (York) এবং ‘নর্থআমব্রিয়া’ ( Northumbria)-র উত্তরে পতন হয়েছিলো, যখন ‘মার্সিয়া’ (Mercia) নিজেই ‘নটিংহাম‘ (Nottingham)-এর পতন দেখেছিলো এবং ভাইকিংদের দ্বারা পরাস্ত হয়েছিলো। তবে মার্সিয়া সে সময় ধন্য ছিলেন ওয়েজেক্সের উপর, যারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলো। দক্ষিণ ইংল্যান্ডের পশ্চিম স্যাক্সনের রাজ্য যা ৮২০ এর দশক থেকেই প্রভাবশালী ছিলো। সাম্প্রতিক দশকে রাজ্যগুলোর মধ্যে জোট তৈরি হয়েছিল। তবে ৮৬৮ এর দিকে মার্সিয়ার রাজা বার্গ্রেড (Burgred)-এর ওয়েজেক্সের প্রয়োজন ছিল। এই ধরনের জোটগুলো প্রায়শই বিয়ের মাধ্যমে হতো। ইতিমধ্যেই বার্গ্রেড ওয়েজেক্সের রাজার বোন এথেলসওইথ (Aethelswith) এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলো তাই বিকল্প বন্ধন তৈরীর দরকার ছিলো এবং এলসওইথ-ই ছিল তার সমাধান। 

৮৭১ খ্রিষ্টাব্দে ভাইকিংদের দ্বারা আক্রমণ চলতে থাকে এবং একটি যুদ্ধে তাঁর ভাই এথ্যালরেড মারা গেলে আলফ্রেড রাজ্য পরিচালনার দায়িত্ব পান। (প্রয়াত রাজা এথ্যালরেডের ছেলে, তাঁর ভাগ্নে এথেলওল্ডকে উপেক্ষা করে।)

রাজা হিসাবে ঘোষণা করা হচ্ছে আলফ্রেড দ্য গ্রেটকে
আলফ্রেডকে রাজা হিসাবে ঘোষণা করা হচ্ছে। চিত্রসূত্র: অ্যালামি

আরও পড়ুন: শাহ সিকান্দার জুলকারনাইন: একজন দিগ্বিজয়ী বীর

ভাইকিংদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই

আলফ্রেডের জীবনের বেশিরভাগ সময়ই ভাইকিংস ইংল্যান্ড আক্রমণ চালিয়ে আসছে। ৮৭০ খ্রিষ্টাব্দে ভাইকিংরা ওয়েজেক্স বাদে সমস্ত আ্যংলো-স্যাক্সন রাজ্য দখল করে নিয়েছিলো।

৮৭০ খ্রিষ্টাব্দে ড্যানস (Danes)-রা যখন তাঁর জন্মভূমিতে পৌঁছে ছিলো তার পরের বছরকে ‘Alfred’s of battles’ বলা হয়। লড়াইয়ের স্থান তারিখ লিপিবদ্ধ করা না হলেও, নয়টি ব্যস্ততম লড়াই সংগঠিত হয়েছিল বলে জানা যায়।

৮৭১ খ্রিষ্টাব্দে আলফ্রেড তাঁর ভাইয়ের বার্কশায়ের (Berkshire) আ্যশডাউন যুদ্ধে (battle of Ashdown) ড্যানসকে পরাজিত করেছিলেন। যদিও সে যুদ্ধে তাঁর ভাই শত্রুদের হাতে মারা যায় এবং পরবর্তীতে আলফ্রেড নতুন রাজা হিসেবে রাজ্য পরিচালনার দায়িত্ব পান। এর আগে এথ্যালরেডর গুরুত্বপূর্ণ পরামর্শ দাতা হিসেবে সাথে ছিলেন। 

৮৭১ ওয়েসেক্সের কিং এথেলার্ড এবং তার ভাই আলফ্রেড (গ্রেট) অ্যাশডাউন যুদ্ধে ডেনিশ ভাইকিংসকে পরাজিত করেছিলে
৮৭১ ওয়েসেক্সের কিং এথেলার্ড এবং তার ভাই আলফ্রেড (গ্রেট) অ্যাশডাউন যুদ্ধে ডেনিশ ভাইকিংসকে পরাজিত করেছিলেন। চিত্রসূত্র: ম্যারি অ্যান বার্নাল

যখন ডেনিশ আক্রমণগুলো আন্তরিকতার সাথে পুনরায় শুরু হয়েছিলো তখন নতুন রাজা আলফ্রেড আক্রমণাত্মক হামলা চালিয়ে গিয়েছেন ৮৭৬ সাল অবধি। সে সময় আলফ্রেড ডেনসদের মার্সিয়া ফিরে যেতে বাধ্য করেছিলেন। যদিও তা ছিলো কিছুদিনের জন্য মাত্র।

জানুয়ারি ৮৭৮ খ্রিষ্টাব্দে ভাইকিংদের নেতা গুথ্রুমের (Guthrum) অধীনে ডেনিশ সৈন্য আলফ্রেডের বিরুদ্ধে চিপেনহামে (Chippenham) তাঁর শীতের দূর্গে আক্রমণাত্মক হামলা চালিয়েছিলো। আলফ্রেড এতোটাই ভাগ্যবান ছিলেন যে তাঁর সেখান থেকে পালিয়ে আসার সৌভাগ্য হয়েছিল। তিনি আ্যথেলনির (Athelney) সমরসেটে (Somerset) আশ্রয় নেন তার অনুসারীদের নিয়ে। যেখানে তিনি একটি দূর্গ তৈরি করেছিলেন যা গেরিলা যুদ্ধের (Guerrilla warfare) ভিত্তি হিসেবে ব্যবহার করেছিলেন তাঁর সামরিক বাহিনী প্রস্তুত করার জন্য।

৮৭৮ খ্রিষ্টাব্দের মে মাসে চিপেনহাম দূর্গের বাইরে আ্যডিংটনে (Edington) ড্যানদের চ্যালেঞ্জ জানান। আলফ্রেডের সৈন্য পায়ে লড়াই করে ড্যানসদের মুখোমুখি হয়েছিলো। তাঁর জীবনী লেখকের কথায়,

‘Alfred overthrew the pagans with great slaughter and smiting the fugitives, he pursued them as far as the fortress.’

ড্যানদের পরাজিত করে চিপেনহামের দূর্গটি ফিরিয়ে নিয়ে এসেছিলেন। পরবর্তী গুথ্রাম খ্রিষ্ট ধর্ম গ্রহণ করেন। এবং একটি শান্তি চুক্তি প্রতিষ্ঠা করেন যে, ভাইকিংরা ব্রিটেনের পূর্ব দিকে থাকবে। তাদের জমির নাম ছিলো ‘ড্যানল‘ (Danelaw).

ড্যানল
ড্যানল। চিত্রসূত্র:ওয়ার্ল্ড হিস্ট্রি ওয়ান

আগামী পর্বে আমরা জানবো ইংল্যান্ডের টিকে থাকা, আলফ্রেডের কিছু গুনাবলি যা তাকে যা অন্যান্য সকল রাজা থেকে তাকে আলাদা করেছে, কিছু ইন্টারেস্টিং ফ্যাক্টস এবং আশ্চর্যকর বিষয় তা হলো- ‘Was Alfred the Great really that Great?’ 

প্রচ্ছদসূত্র: Ancient Origins

তথ্যসূত্র:

আপনার অনুভূতি জানান

Follow us on social media!

আর্টিকেলটি শেয়ার করতে:
One Thought on আলফ্রেড দ্য গ্রেট: ভাইকিং আক্রমণের বিরুদ্ধে একজন সফল রক্ষক, পর্ব ১
    Tasneea Zahra
    11 Dec 2020
    8:55pm

    অসাধারণ হয়েছে! ধন্যবাদ আপনাকে।
    আরও জ্ঞানমূলক ও মজাদার কন্টেন্টের অপেক্ষায় রইলাম।

    1
    0

কমেন্ট করুন

অসামান্য

error: Content is protected !!